Categories
Career Tech Tips & Tricks

কম্পিউটার এবং মোবাইলকে পড়াশোনার কাজে লাগাবেন যেভাবে… (পর্ব-১)

আপনাদের অনেকেই এখন হয়তো দেশের বিভিন্ন ইউনিভার্সিটিতে ব্যাচেলর বা মাস্টার্স পড়ছেন বা পড়াশোনা শেষ করে উচ্চতর ডিগ্রির জন্য প্রস্তুতি নিচ্ছেন। আজকে এই পড়াশোনাকে কীভাবে আরও সহজ এবং অন্যদের থেকে একটু ভিন্ন আঙ্গিকে করা যায় টেকনোলজি ব্যাবহার করে তাই শেখার চেষ্টা করবো।

  • Prezi : আপনারা সবাই ইউনিভার্সিটি পর্যায়ে কম বেশি প্রেজেন্টেশান করেছেন আশা করি। শুধু বাংলাদেশের ভার্সিটিগুলো নয় দেশের বাহিরে যেকোনো ভার্সিটিতে অনেক সিঙ্গেল প্রেজেন্টেশান বা গ্রুপ প্রেজেন্টেশান করতে হয়। আমরা গতানুগতিক প্রেজেন্টেশান এর জন্য মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট ব্যাবহার করে আসছি। কিন্তু Prezi  দিয়ে আপনি যেরকম প্রেজেন্টেশান করতে পারবেন তা আপনি মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট দিয়ে কল্পনাও করতে পারবেন না। Prezi হল খুব ফিচার সমৃদ্ধ একটি প্রেজেন্টেশান সফটওয়্যার যা দিয়ে আপনি অসাধারন প্রেজেন্টেশান তৈরি করে যে কাওকে তাক লাগিয়ে দিতে পারবেন।

  • Google Docs: আপনি দেশে বা বিদেশে যেখানেই পড়াশোনা করেন না কেন প্রায় আমাদের ছোটখাটো এসাইন্টমেন্ট, রিসার্চ বা থিসিস করতে। এসকল ক্ষেত্রে প্রচুর টাইপিং করতে হয়, মাঝে মাঝে আমাদের হাতে সময় কম থাকে বা টাইপিং করেত অনেক সময় ব্যয় হয়। যেহেতু এই সকল টাইপিং বা লিখালিখি ইংরেজিতে করতে হয় তাই টাইপিং করার চেয়ে ভয়েস কমান্ড-এর দ্বারা দ্রুত এই টাইপিংয়ের কার্য সম্পাদন করা যায় এবং গুগলের ভয়েস কমান্ড প্রায় ৯৯% নির্ভুল টাইপ করে দিবে, শুধু ইংরেজি উচ্চারণগুলো স্পষ্ট করে বলতে হবে।

  • E-BOOK: ইন্টারনেট এর যুগে এখন প্রায় সকল বই সফট কপি বা পিডিএফ বা সহজ কথায় ইবুক আকারে পাওয়া যায়। অনেক সময় বইয়ের হার্ড কপি সঙ্গে রাখা যায় না তখন মোবাইলে সেই ইবুক গুলো পড়া যায় । Moon Reader (মুন রিডার) নামে একটি অ্যাপ দিয়ে খুব সহজে এই ইবুকগুলো পড়া যায়, এই অ্যাপের অনেকগুলো সুবিধার মধ্যে রয়েছে নাইট মুড (যা রাতের বেলা বই পড়ার জন্য চোখের সুরক্ষা দেয়)। এর মধ্যে রয়েছে ডিকশনারি ব্যবহার করে যে-কোনো শব্দের অর্থ খুঁজে বের করার সুযোগ। যেকোনো লাইনে কমেন্ট যুক্ত করে ব্যাখ্যা করে রাখার সুযোগ। আরো অনেক সুবিধা…

আজ তাহলে এ পর্যন্তই থাকলো। এ বিষয়ে সামনে আরও লেখার ইচ্ছা রইলো…

By Shahitto

Love Computer, Android and Information Technology. Like Traveling.

True happiness comes when we can make others happy.

10 replies on “কম্পিউটার এবং মোবাইলকে পড়াশোনার কাজে লাগাবেন যেভাবে… (পর্ব-১)”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *